Saturday, October 30, 2010

আজ থেকে ঢাকায় তথ্যপ্রযুক্তির মেলা

আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে বিসিএস আইসিটি ওয়ার্ল্ড-২০১০ নামের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) মেলা। বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) আয়োজনে ‘নতুন প্রজন্মের জন্য ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানে শুরু হওয়া চার দিনব্যাপী এ মেলা আজ উদ্বোধনের পর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলায় তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক যন্ত্রপাতি, পণ্য ও সেবা নিয়ে ডিজিটাল জীবনধারাভিত্তিক নানা ধরনের প্রদর্শনীর আয়োজন থাকছে। গত বৃহস্পতিবার জাতীয়প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্যজানানো হয়। সম্মেলনে মেলার বিভিন্ন বিষয় তুলেধরেন মেলার আহ্বায়ক মজিবুর রহমান। এ সময়বিসিএস সভাপতি মোস্তফা জব্বারসহ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মেলায় অংশগ্রহণকারী চীনের ইন্সপিউর গ্রুপ কোম্পানি লিমিটেডের প্রতিনিধিদল বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সঙ্গে বিজনেস টু বিজনেস আলোচনায় অংশ নেবে। এবারের মেলায় ৬৬টি প্রতিষ্ঠান ও ব্র্যান্ড ৬৯টি স্টল এবং ২৬টি প্যাভিলিয়নের মাধ্যমে প্রযুক্তিশিক্ষার উপকরণ, কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তি ও পণ্য প্রদর্শন করবে। মেলায় অনুষ্ঠিত তিনটি সেমিনারের মধ্যে আজ অনুষ্ঠিত হবে কিউবির আয়োজনে ‘ইন্টারনেটের ৫০০ দিন’ শীর্ষক সেমিনার।
পুরো মেলায় থাকছে ওয়াইম্যাক্স প্রযুক্তির মাধ্যমে বিনা মূল্যে ইন্টারনেট ব্যবহার, অনলাইন ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, রেডিও, ইন্টারনেট গেমিং ইত্যাদির ব্যবহার-পদ্ধতি ও প্রক্রিয়ার ব্যবস্থা। এ ছাড়া আজ বিকেল তিনটায় মেলার থাকছে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। প্রবেশের টিকিট মূল্য ২০ টাকা, তবে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন। টিকিটের ওপর প্রতিদিন রয়েছে র‌্যাফল ড্র। প্রতিদিনের ড্রতে পুরস্কার হিসেবে থাকছে ল্যাপটপসহ নানা প্রযুক্তি পণ্য। মেলার সহযোগিতায় রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল, প্লাটিনাম পৃষ্ঠপোষক কিউবি, গোল্ড পৃষ্ঠপোষক আসুস ও স্যামসাং এবং সিলভার পৃষ্ঠপোষক ব্রাদার ও মার্কারি। মেলা সম্পর্কে বিস্তারিত www.bcsictworld.com.bd ওয়েবসাইটে জানা যাবে। —নুরুন্নবী চৌধুরী

No comments:

Post a Comment